1.5 প্রথম পদক্ষেপ – ইনস্টলিং গিট

ইনস্টলিং গিট

গিট ব্যবহার শুরু করার আগে, আপনাকে এটি আপনার কম্পিউটারে ইনস্টল করাতে হবে।। এমনকি যদি এটি ইতিমধ্যে ইনস্টল করা থাকে, তবুও এটি সর্বশেষ ভার্সনে আপডেট করে নেওয়া ভাল। আপনি এটি একটি প্যাকেজ আকারে বা অন্য কোন ইনস্টলারের মাধ্যমে ইনস্টল করতে পারেন, কিংবা এর সোর্স কোড ডাউনলোড করে নিজেই কম্পাইল করতে পারেন।
নোট
এই বইটা গিটের ২.৮.০ ভার্সনের উপর ভিত্তি করে লেখা হয়েছে। যেহেতু গিট পুরানো ভার্সনের কম্প্যাটিবিলিটি (compatibility) রক্ষায় বেশ চমৎকার, তাই যেকোন নতুন ভার্সন-ই সঠিকভাবে কাজ করা উচিত। আমরা যে কমান্ডগুলি ব্যবহার করি তার বেশিরভাগই গিটের অতি পুরনো ভার্সনেও কাজ করার কথা, তবুও তাদের মধ্যে কিছু কিছু ভিন্ন আচরণ করতেও পারে।

লিনাক্সে যেভাবে ইনস্টল করবেন

আপনি যদি লিনাক্সে গিটের বেসিক টুলগুলো বাইনারি ইনস্টলার দিয়ে ইনস্টল করতে চান, খুব সহজেই আপনার ডিস্ট্রিবিউশনের সাথে আসা সাধারন প্যাকেজ ম্যানেজমেন্ট টুল দিয়েই তা করতে পারবেন। আপনি যদি ফেডোরা ব্যাবহার করেন (বা যে কোন RPM-based ডিস্ট্রিবিউশন, যেমন RHEL বা CentOS), তাহলে আপনি dnf ব্যাবহার করতে পারেন।
				
					$ sudo dnf install git-all
				
			
আর যদি এটা Debian-based ডিস্ট্রিবিউশন, যেমন Ubuntu হয় তাহলে apt ব্যাবহার করতে পারেন।
				
					$ sudo apt install git-all
				
			
গিটের ওয়েবসাইট https://git-scm.com/download/linux -এ অন্যান্য Unix ভিত্তিক সিস্টেমের জন্য গিট কিভাবে ইনস্টল করতে হবে, সে সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ম্যাকওসে যেভাবে ইনস্টল করবেন

ম্যাক ওসে গিট ইনস্টল করার নানা উপায় আছে। তবে সবচেয়ে সহজ হবে যদি Xcode কমান্ড-লাইন টুল ইনস্টল করা হয়। Mavericks ১০.৯ বা তার পরের ভার্সনগুলোতে আপনি সরাসরি গিট ব্যাবহার করার চেষ্টা করে দেখতে পারেন।
				
					$ git --version
				
			

বাইনারি ইনস্টলারের মাধ্যমে চাইলে আপনি আরো আধুনিক ভার্সন ইনস্টল করতে পারেন। ম্যাকওএসের জন্য গিট তার নিজস্ব ওয়েবসাইট https://git-scm.com/download/mac -এ একটি ইনস্টলার সবসময় আপডেট করে রাখে যেন যে কেউ যে কোন সময়ে ডাউনলোড করতে পারে।

চিত্রঃ ৭। ম্যাকওসের জন্য গিট ইসন্টলার

উইন্ডোজে যেভাবে ইনস্টল করবেন

উইন্ডোজ থেকেও গিট বিভিন্ন উপয়ে ইনস্টল করা যায়। গিট ওয়েবসাইটে সর্বশেষ অফিসিয়াল ভার্সনটি ডাউনলোডের জন্য সবসময় প্রস্তুত থাকে। শুধু যদি আপনি https://git-scm.com/download/win ওয়েবসাইটে যান দেখবেন গিট ইনস্টলার স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হচ্ছে। মনে রাখা জরুরী, এটি মূল গিট থেকে আলাদা একটি বিশেষ প্রজেক্ট যার নাম হচ্ছে “গিট ফর উইন্ডোজ”। এ সম্বন্ধে বিস্তারিত জনতে https://gitforwindows.org/ ওয়েবসাইটটি দেখতে পারেন।

আর যদি আপনি চান যে স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে গিটের সর্বশেষ ভার্সন সবসময় আপটুডেট থাকবে তাহলে আপনি Git Chocolatey package ব্যাবহার করতে পরেন। মনে রাখা ভাল, চকোলেটি কিন্তু কমিউনিটি দ্বারা নিয়ন্ত্রিত।

সরাসরি সোর্স থেকে যেভাবে ইনস্টল করবেন

কেউ কেউ আছেন যারা গিটের একদম সর্বশেষ ভার্সন পাওয়ার জন্য সরাসরি সোর্স থেকে গিট ইনস্টল করতে চান। বাইনারী ইনস্টলার সাধারণতঃ একটু পরের দিকে আসে। সাম্প্রতিক সময়ে গিট এতটাই পূর্ণাঙ্গ হয়েছে যে, এই সামান্য পর্থক্য আপনাকে খুব একটা সমস্যায় ফেলবে না।

আপনার যদি সোর্স থেকে গিট ইনস্টল করতেই হয়, তাহলে গিট যে সমস্ত লাইব্রেরির উপর নির্ভরশীল সে সমস্ত লাইব্রেরিগুলো আপনার কম্পিউটারে আগে থেকেই ইনস্টল করা থাকতে হবে। নিম্নে লাইব্রেরিগুলো দেয়া হল।
				
					$ sudo dnf install dh-autoreconf curl-devel expat-devel gettext-devel \
openssl-devel perl-devel zlib-devel
$ sudo apt-get install dh-autoreconf libcurl4-gnutls-dev libexpat1-dev \
gettext libz-dev libssl-dev

				
			
বিভিন্ন ফরম্যাটের ডকুমেন্টেশন (doc, html, info) সংযুক্ত করতে চাইলে কিছু অতিরিক্ত লাইব্রেরির প্রয়োজন হবে। যেমনঃ
				
					$ sudo dnf install asciidoc xmlto docbook2X
$ sudo apt-get install asciidoc xmlto docbook2x

				
			
নোট
যারা লিনাক্সের RHEL এবং RHEL অনুকরনে যে সমস্ত ডিস্ট্রিবিউশন যেমন CentOS বা Scientific Linux ব্যাবহার করেন, তাদেরকে EPEL রিপোসিটোরি এনেবল করতে হবে।
আপনি যদি ডেবিয়ান ভিত্তিক সিস্টেম (Debian/Ubuntu/Ubuntu-derivatives) ব্যাবহার করেন, install-info প্যাকেজের প্রয়োজন হবে।
				
					$ sudo apt-get install install-info

				
			
আর যদি RPM-based ডিস্ট্রিবিউশন (Fedora/RHEL/RHEL-derivatives) ব্যবহার করে থাকেন, তাহলে getopt প্যাকেজ থাকতে হবে (এটি যে কোন ডেবিয়ান ভিত্তিক ডিস্ট্রিবিউশনে আগে থেকেই থাকে)।
				
					$ sudo dnf install getopt

				
			
তাছারা আপনি যদি Fedora/RHEL/RHEL-derivatives সিস্টেমের ব্যাবহারকারী হোন, বাইনারি নামের বিভিন্নতার কারনে একটি বাড়তি কমান্ড চালাতে হবে।
				
					$ sudo ln -s /usr/bin/db2x_docbook2texi /usr/bin/docbook2x-texi
				
			
সমস্ত ডিপেন্ডেন্সি সিস্টেমে ইনস্টল করা হয়ে গেলে, অনেকগুলো সার্ভার আছে, তার যেকোন একটা থেকে সর্বশেষ রিলিজের tarball আপনার কম্পিউটারে নামিয়ে নিন। এগুলো আপনি kernel.org সাইট থেকে পেতে পারেন। যেমনঃ https://www.kernel.org/pub/software/scm/git, অথবা গিটহাবের সাইটে যে মিরর সাইট আছে, https://github.com/git/git/releases থেকেও আপনি সোর্স নামাতে পারবেন। গিটহাবের পেইজে এটা কোন রিলিজ ভার্সন সেটা বেশ পরিস্কার বোঝা যায়। তারপরও আপনি যদি আপনার ডাওনলোড যাচাই করে দেখতে চান, kernel.org পেইজের রিলিজের সিগনেচার আছে যার মাধ্যমে এটা verify করা যাবে। সবকিছু ঠিকঠাক মতো হলে, এরপর কম্পাইল করে ইনস্টল করতে হবে।
				
					$ tar -zxf git-2.8.0.tar.gz
$ cd git-2.8.0
$ make configure
$ ./configure --prefix=/usr
$ make all doc info
$ sudo make install install-doc install-html install-info

				
			
এই পর্ব হয়ে গেলে আপনি গিট ব্যাবহার করেই আপনার কম্পিউটারে গিটের আপডেট করতে পারবেন।
				
					$ git clone git://git.kernel.org/pub/scm/git/git.git