Vivasoft-logo

৩. switch – case

সুইচ কেস (Switch Case) একটি জনপ্রিয় প্রোগ্রামিং কন্সেপ্ট যা আপনাকে একটি ভ্যারিয়েবল এর মান উপর নির্ভর করে প্রোগ্রামের পাথ নির্ধারণ করার সুযোগ দেয়। সুইচ-কেস এর সিনট্যাক্স দেখলে ব্যাপারটি আরও ভালো ভাবে বোঝা যাবে :

switch (মান) {
    case মান_১:
        // এই কেসে প্রোগ্রাম যাবে যখন মান মান_১ এর সমান হবে
        কোড;
        break;
    case মান_২:
        // এই কেসে প্রোগ্রাম যাবে যখন মান মান_২ এর সমান হবে
        কোড;
        break;
    // অন্য কেস গুলি এখানে যোগ করতে পারেন
    default:
        // এই অংশ যখন কোনো কেসে মিল না হবে
        কোড;
  }
 
  • এই সিনট্যাক্সে, একটি “মান” switch এর ভিতর দেয়া হয়। সাথে সাথে এটি যে কেসের মানের সমান তা চেক করতে থাকে ফলে কোন ব্লক এর প্রোগ্রাম রান হবে তা নির্ধারিত হয়। সুইচ কেস স্টেটমেন্টের একটি গুরুত্বপূর্ণ সংশ্লিষ্ট অংশ হলো break কীওয়ার্ড। break ব্যবহার করা হয় যাতে একটি কেসের কোড চলার পর প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে অন্য কেসে না চলে যায়। break স্টেটমেন্ট সম্পর্কে আমরা লুপ শিখার সময় বিশদ আলোচনা করবো। একটি উদাহরণ দেখা যাক:
void main() {
String ফলের_ধরন = 'আপেল';

switch (ফলের_ধরন) {
case 'আপেল':
print('আপেল পাওয়া গিয়েছে');
break;
case 'কমলা':
print('কমলা পাওয়া গিয়েছে');
break;
case 'আম':
print('আম পাওয়া গিয়েছে');
break;
default:
print('কোন ফল পাওয়া যায়নি’);
}
}
 
  • এই উদাহরণে, আমরা প্রথমে একটি ভ্যারিয়েবল-এ ফলের ধরন নির্ধারণ করি এবং এটিকে switch – case এ দিয়ে বিভিন্ন ফলের ধরনের সাথে তুলনা করি। সুইচ-কেস এর কেস গুলি চেক হয়, এবং যে মানের সাথে মিল পাওয়া যায় সে কেস ব্লক এর প্রোগ্রাম চলবে, এবং যদি কোনো একটি কেসের সাথে মিল না হয়, তাহলে ডিফল্ট কেস ব্লক এর স্টেটমেন্ট গুলো চলবে।